ChatGpt-4 কি ও কিভাবে কাজ করে বিস্তারিত জানুন

ChatGpt-4 কি ও কিভাবে কাজ করে বিস্তারিত জানুন

ChatGpt-4 কি ও কিভাবে কাজ করে
ChatGpt-4 কি ও কিভাবে কাজ করে বিস্তারিত জানুন

এক ChatGPTর আশ্চর্যই মানুষ এখনো ঠিকমতো সামাল দিতে পারেনি, তার উপর আবার উন্মোচন করা হলো Chat GPT 4 আপগ্রেটেড ভার্সন। ChatGPT-4 যেটা ChatGPTর থেকে ৮ গুণ বেশি শক্তিশালী।

 

Chat GPT 4 কেন এতটা শক্তিশালী আর কি কি সুবিধা আছে এবং এর কাজ করার ক্ষমতা কেমন আছে চলুন জেনে আসি।

প্রথমত এই চ্যাট জিপিটি ৪ একটা Multimodal Model

Multimodal Model আবার কি?

Multimodal Model হচ্ছে সেই জিনিস যার মাধ্যমে কোন সফটওয়্যার কয়েকটা ভাবে ভাষা বুঝার ক্ষমতা রাখে।

আগে Chat GPT 3.5 অর্ধাৎ যার সঙ্গে ইতিমধ্যে পরিচিত। সেই Chat GPT মাত্র টেক্সটের ভাষাই বুঝতে পারত। অর্থাৎ তাকে লেখা দিয়ে যা ইনপুট করা হতো তাই শুধু পড়তো।

কিন্তু চ্যাট জিপিটি ৪ টেক্সট ছাড়াও ইমেজ, ভিডিও এবং অডিওর মাধ্যমেও ভাষা বুঝতে পারবে। মানে আপনি যদি কয়েকটা রান্নার উপকরনের ছবি দেখিয়ে Chat GPT-4কে জিজ্ঞেস করেন এগুলো দিয়ে কি কি রান্না করা সম্ভব? তাহলে চ্যাট জিপিটি আপনাকে সেই ছবিগুলো দেখেই বলে দিবে ওই সব আইটেম দিয়ে কি কি রান্না করা সম্ভব।

এছাড়া Chat GPT 4 আপনাকে আরও সঠিকভাবে এবং পরিপূর্ণ ডিটেলস এর সঙ্গে সহজভাবে যেকোনো কিছু শেখাতে সাহায্য করবে। যেমন একজন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এক্সপার্ট Chat GPT 4 কে জিজ্ঞাসা করেছিল: সে একজন ইংলিশ স্পিকার যার স্প্যানিশ ভাষা নিয়ে কোন জ্ঞান নেই। কিন্তু সে স্প্যানিশ ভাষা শিখতে চায়। তাহলে তার কি করা উচিত?

ChatGPT 4 তাকে খুব ডিটেইল এবং অরগানাইজড একটা স্প্যানিশ ভাষা শেখার সিলেবাস বানিয়ে দেয়। যার সাথে সাথে স্প্যানিশ ওয়ার্ড গুলো কিভাবে মনে রাখা যায় সেগুলোরও টেকনিক শিখিয়ে দেয় ChatGPT-4

এছাড়া একজন ডক্টর তিনিও ChatGPT 4 এর মেডিকেল নলেজ দেখে অবাক হয়েছেন। কারণ সে Chat GPT 4 কাছ থেকে এমন একটা রোগের ট্রিটমেন্ট জানতে চেয়েছিল, যা বিশ্বের মাত্র কয়েকজন ডক্টর ঠিকমতো জানে। আর এই Chat GPT 4 হুবহু সেই সঠিক ট্রিটমেন্ট এর আইডিয়াটা ডক্টরকে প্রদান করেছে।

Chat GPT 4 অনেক প্রপেশনাল এবং একাডেমিক টেস্টেও এগিয়ে আছে। বেশ কয়েকটি টেস্টিংয়ে তারা দেখেছে যে, যেখানে বড় বড় ব্যক্তিরা হাইয়েস্ট স্কোর করেছে তাদের থেকে 10% বেশি মার্ক পাচ্ছে এই Chat GPT 4

শুধু এখানেই শেষ নয় আপনাদেরকে আরেকটা বিষয় বলি আমরা যেই Chat GPT পরিচিত অর্থাৎ Chat GPT3.5এই Chat GPT3.5 এর প্যারামিটার আছে ১৭৫ বিলিয়ন। যেখানে Chat GPT 4 এর প্যারামিটার নাম্বার ট্রিলিয়নের ঘরে।

শুধুমাত্র এই গ্রাফ এর ছবিটা দেখুন তাহলেই বুঝতে পারবেন পার্থক্য কতটা বেশি।

পারামিটারটা আসলে কি?

সহজে বলতে গেলে, ডাটা ধারণ করার একটা প্রসেস বলতে পারেন যেখানে Chat GPT 3.5 ছিল 175 বিলিয়ন ডাটা ধারণ ক্ষমতা। কিন্তু এর থেকেও কয়েকশ গুণ বেশি ক্ষমতা আছে চ্যাট জিপিটি ফোর এ।

মজার ব্যপার এইযে, যদিও আমরা মনে করি Chat GPT 4 অনেক শক্তিশালি কিন্তু Chat GPT 4 এর আবিষ্কারকরা স্বীকার করেছে কিছু কিছু ক্ষেত্রে Chat GPT 4 হয়তো একশ পারসেন্ট সঠিক ইনফরমেশন দিবেনা।

Chat GPT 4 সবার জন্য উন্মুক্ত নয় যারা কেবলমাত্র মাসে ২০ ডলার সাবস্ক্রিপশন ফি দিয়ে Chat GPT প্লাস ব্যবহার করছে। তারাই কেবলমাত্র Chat GPT 4 ব্যবহর করতে পারবে।

No comments:

Please do not enter spam links

Powered by Blogger.